শোভাবর্ধনে ইন্টেরিয়র ডিজাইনের গুরুত্ব

শোভাবর্ধনে ইন্টেরিয়র ডিজাইনের গুরুত্ব

Interior শব্দের অর্থ ভিতর এবং Design শব্দের অর্থ নকশা বা সজ্জা। সাধারণত বাসা, অফিস, শপিংমল ও মার্কেট ইত্যাদির আভ্যন্তরীণ সজ্জাকে ইন্টেরিয়র ডিজাইন বলা হয়। আরেকটু বাড়িয়ে বললে, দরজাটা কেমন ও কোথায় হবে, এতে কোন ধরনের নকশা সুন্দর লাগবে এবং জানালাটা কোন পাশে ও কীভাবে থাকলে রুমের রং বেশি ফুটে উঠবে, এই সামগ্রিক ব্যাপারগুলোই ইন্টেরিয়র ডিজাইন। বাসা-বাড়িসহ যে কোনো স্থানের শোভাবর্ধনে ইন্টেরিয়র ডিজাইনের গুরুত্ব অনেক।

বিস্তারিত দেখুন

ইন্টেরিয়র ডিজাইনের গুরুত্ব

রুচিবোধ ও ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ

একজন মানুষের রুচি কেমন সেটা সেই মানুষের বাসাবাড়ি ও আশপাশ দেখেই অনুমান করা যায়। বাসা, অফিস ও ব্যবসায়িক স্থানে ইন্টেরিয়র ডিজাইন করালে সবার সামনে নিজের রুচি ফুটিয়ে তোলা সম্ভব হয়।

অন্তর্মুখী মানুষগুলো নিজের প্রাইভেসি রক্ষা করতে পছন্দ করেন। নিরিবিলি কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। এসব মানুষ এমনভাবে ইন্টেরিয়র ডিজাইন করিয়ে নেন যেখানে তাদের প্রাইভেসি রক্ষা হয় এবং নিরিবিলি পরিবশে বজায় থাকে।

অন্যদিকে যারা সবাইকে সাথে নিয়ে চলতে পছন্দ করেন তাদের ইন্টেরিয়র ডিজাইন হয় ভিন্ন। যেখানে তারা আশপাশের মানুষ ও প্রয়োজনীয় সবকিছু দেখতে পান।

ইন্টেরিয়র ডিজাইনের গুরুত্ব

জায়গার সঠিক ব্যবহার

আপনি কি জার্মান-আমেরিকান স্থপতি মাইস ভ্যান ডের বিখ্যাত উক্তি ‘Less is more’ মাথায় রেখে স্বল্প পরিসরের সঠিক ব্যবহার করতে চাচ্ছেন? ইন্টেরিয়র ডিজাইন আপনাকে সহায়তা করতে পারে। এ ডিজাইনের এমন ক্ষমতা রয়েছে যার মাধ্যমে স্বল্প পরিসরকে অনেক মানুষের জন্য কাজের উপযোগী করে গড়ে তোলে।

ইন্টেরিয়র ডিজাইনাররা এক্ষেত্রে এমন কিছু কৌশল অবলম্বন করেন যার মাধ্যমে বাসা বা কমার্শিয়াল প্লেসের অনেক স্পেস বেঁচে যায়।

টাইম ম্যানেজমেন্ট

বর্তমানে অল্প সময়ে অধিক কাজ করতে হয়। বাসা বা অফিস গোছানো থাকলে অনেক সময় বেঁচে যায়। অন্যদিকে অগোছালো থাকলে সময় নষ্ট হয়। এক্ষেত্রে আপনাকে সহায়তা পারে ইন্টেরিয়র ডিজাইন।

ইন্টেরিয়র ডিজাইন আপনার স্থানকে এমনভাবে সাজিয়ে ও গুছিয়ে দিবে যে, আপনার প্রয়োজনীয় সবকিছুই আপনি হাতের নাগালে পেয়ে যাবেন। ফলে খোঁজাখুজি করতে গিয়ে আর সময় নষ্ট হবে না।

শরীর ও মন ভালো রাখতে সাহায্য করে

অল্প আলোতে পড়ালেখা বা কাজ করলে চোখের অনেক সমস্যা হতে পারে। অন্যদিকে প্রয়োজনের চেয়ে বেশি আলোও শরীরে নানান সমস্যা তৈরি করে। ঘরে বা কর্মস্থলে আলো কতটুকু থাকলে শরীরের জন্য ভালো হবে সে পরামর্শ দিতে পারেন একজন ইন্টেরিয়র ডিজাইনার। স্বাস্থ্য সচেতন যে কোনা মানুষের উচিৎ বাসা বাড়ি, অফিস বা মার্কেটে প্রয়োজনীয় আলোর ব্যাপারে ইন্টেরিয়র ডিজাইনারের সাথে পরামর্শ করা।

ইন্টেরিয়র ডিজাইন এর নানাবিধ গুরুত্ব।

উজ্জ্বল আলোতে মানুষের মন আনন্দিত হয়। অত্যাধিক আলো বিরক্তি এবং অল্প আলো মানুষের মনে ভয় ইত্যাদি তৈরি করে। তাই মন ভালো রাখতে উজ্জ্বল আলোর বিকল্প নেই। নিজের স্থানকে উজ্জ্বল আলোয় আলোকিত করতে ইন্টেরিয়র ডিজাইনই একমাত্র সমাধান।

ফুরফুরে মেজাজ তৈরিতে

বাসা বা কর্মস্থানের পরিবেশ চমৎকার হলে মেজাজ থাকে ফুরফুরে। বাসা ও অফিসের পরিবেশ কীভাবে চমৎকার করে তুলতে হবে সে দিকনির্দেশনা দিতে পারে ইন্টেরিয়র ডিজাইন। ইন্টেরিয়র ডিজাইন সেবা নিয়ে চমৎকার করে তুলুন আপনার ঘর এবং ফুরফুরে থাকুন আপনি।

সম্পত্তির মূল্য বাড়িয়ে দেয়

যে ফ্ল্যাট আপনি ক্রয় করেছেন সেটা ইন্টেরিয়র ডিজাইন দিয়ে সাজিয়ে নিলে খুবই দ্রুত সম্পত্তির মূল্য বেড়ে দিগুণ হয়ে যায়। একইভাবে দোকান ও অফিস সাজিয়ে নিয়ে অধিক মূল্যে বিক্রি করা বা ভাড়া দেওয়া যায়।

ব্যবসায় সফল হতে ও ব্র্যান্ড গড়ে তুলতে

ইন্টেরিয়র ডিজাইনের মাধ্যমে দোকান সাজিয়ে নিলে দোকানের প্রতি কাস্টমারের আকর্ষণ বাড়বে। দোকানে কাস্টমারের প্রবেশ বাড়লে বিক্রিও বাড়বে। এভাবে অল্প সময়ে আপনি একজন সফল ব্যবসায়ীতে পরিণত হতে পারবেন।

অন্যদিকে আপনার ব্যবসা প্রতিষ্ঠানে ইন্টেরিয়র ডিজাইন করিয়ে নিলে তা ক্লায়েন্টের নজর কাড়বে। ধীরে ধীরে ক্লায়েন্টের আনাগোনা বাড়তে থাকবে। একটা সময় পর আপনার ব্যবসা প্রতিষ্ঠান ব্র্যান্ডে পরিণত হবে।

ব্র্যান্ড গড়ে তুলতে ইন্টেরিয়র ডিজাইনের গুরুত্ব / ভূমিকা।

নিরাপত্তা বজায় রাখতে

Safety first এ কথাটা অনেক স্থানেই লিখে রাখি আমরা। সবখানে নিজের ও আশপাশের মানুষের নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকতে হয়। বাসা ও অফিস সঠিকভাবে গোছানো না থাকলে যে কোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। নিরাপত্তা বিঘ্নিত হতে পারে। ইন্টেরিয়র ডিজাইন সেবা নিলে বাসা ও অফিসে নিরাপত্তাব্যবস্থা দুর্ঘটনা ঘটার সম্ভাবনা কমে আসে। বজায় থাকে নিরাপত্তা।

উৎপাদনশীলতা বৃদ্ধি

কর্মস্থলের পরিবেশ যদি এমন হয় যে চতুর্দিক থেকে শব্দ আসে এবং আলো-বাতাসের স্বল্পতা থাকে, তাহলে কর্মীদের মনযোগ নষ্ট হয়। তাদের কাজের গতি এবং প্রতিষ্ঠানের উৎপাদনশীলতা কমে যায়। ইন্টেরিয়র ডিজাইন কর্মস্থলের পরিবেশ আওয়াজমুক্ত এবং প্রয়োজনীয় আলো-বাতাস প্রবেশের ব্যবস্থা করে কর্মীদের মনযোগ ফিরিয়ে আনে। এতে প্রতিষ্ঠানের উৎপাদনশীলতা বৃদ্ধি হয়।

সারসংক্ষেপ

সময়ের সাথে ইন্টেরিয়র ডিজাইন এখন জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে উঠেছে। ঘর-বাড়ি ডিজাইনের পাশাপাশি ইন্টেরিয়র ডিজাইন রাঙিয়ে তোলে মানুষের জীবন। ইন্টেরিয়র ডিজাইনের গুরুত্ব উপলব্ধি করে ইন্টেরিওর স্টুডিও এস নিয়ে এসেছে বাসা, ব্যবসায়িক প্রতিষ্ঠান, অফিসহসপিটালিটি প্লেসে ইন্টেরিওর ডিজাইন সেবা। প্রতিশ্রুতি রক্ষা করে এবং যথাযথ সেবা দিয়ে অল্প সময়ের মধ্যে এ প্রতিষ্ঠান মানুষের মনও জয় করেছে।

যোগাযোগ করুন
Our Service Area

Please tell us about your residential home space or commercial space requirements. One of our creative, modern interior designers or interior decorator will walk you through our service options.